ফরাসী সিনেমাতে বাংলাদেশ নিয়ে অবমাননাকর মন্তব্য

প্রথম প্রকাশঃ আগস্ট ৪, ২০২১ সময়ঃ ৯:১৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:১৯ অপরাহ্ণ

ফরাসি সিনেমাতে বাংলাদেশের পোশাক শিল্পকে নিম্নমানের বলে আকারে-ইঙ্গিতে ব্যঙ্গ করে সমালোচনার সৃষ্টি করেছেন দর্শকমহলে। যা বাংলাদেশের জন্য অপমানজনক। 

মূলত, ৩০ জুলাই নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে ফরাসি অ্যাকশন কমেডি ‘দ্য লাস্ট মার্সেনারি’। সমালোচকদের কাছে পাত্তা না পেলেও জঁ-ক্লদ ভ্যান ড্যাম অভিনীত ছবিটি ওটিটি দর্শকদের কাছে ভালোই গ্রহণযোগ্যতা পেয়েছে।

তবে এই ছবির শেষ দৃশ্যের একটি সংলাপ নিয়েই তৈরি হয়েছে বিতর্ক। সংলাপটির মাধ্যমে বাংলাদেশকে অবমাননা করা হয়েছে বলে অভিযোগ অনেকের। দৃশ্যটিতে এমন একজন হাজির হন, যিনি গুলিতে মারা গেছেন বলে মনে করা হয়েছিল। তাকে জীবিত দেখে সবাই অবাক।

রহস্য ভেঙে সেই ‘মৃত’ ব্যক্তি বলে ওঠেন, ‘আমি বুলেটপ্রুফ স্যুট পরে ছিলাম, যেটা ফ্রান্সে তৈরি। বাংলাদেশে তৈরি হলে তো শেষ হয়ে যেতাম।’ অনেকে মনে করছেন, এই সংলাপের মাধ্যমে সূক্ষ্মভাবে বাংলাদেশের তৈরি পোশাককে নিম্নমানের হিসেবে দেখানো হয়েছে।

তৈরি পোশাক রপ্তানি দেশের বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম উৎস। ছবিটি দেখে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ ঝেড়েছেন অনেক বাংলাদেশি।

এক ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, ‘বিষয়টাকে নেহাত সিনেমার ডায়ালগ মনে করলে চরম বোকামি হবে। বাংলাদেশের তৈরি পণ্যের নেগেটিভ ব্র্যান্ডিংয়ের জন্য এসব মুভি যে মোক্ষম অস্ত্র তা চোখে আঙুল দিয়ে দেখানোর প্রয়োজন আছে বলে মনে হয় না।’

প্রতিক্ষণ/এডি/শাআ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G